পৌষ মাস নিয়ে উক্তি, ক্যাপশন, স্ট্যাটাস, কবিতা, Bangla Poush mash captions, quotes, status

পৌষ মাস অন্যতম মাস গুলোর মধ্যে একটি যা আমাদের জীবনে বদলানোর জন্য একটি বিশেষ পর্ব মেনে চলে। এই যে এই পবিত্র মাসে আমরা নিজের মন ও পরিবেশ পরিস্কার করার চেষ্টা করি, এটি একটি আনন্দময় অভিজ্ঞতা। প্রতিবছরের পৌষ মাস বাংলা সংস্কৃতি ও সাহিত্যের জন্য অপরিহার্য। এই মাসে আমরা উত্সাহ, মেধা এবং আনন্দের মতো অভিজ্ঞ হই।


পৌষ মাস কেন এত বিশেষ?

পৌষ মাসটি মৌসুমের শেষ ও শীতের শুরু এবং এই মাস গুলো দিয়ে চলতে শীতকালের শাস্তিদান শুরু হয়। এই মাসে বাংলাদেশে বিশেষ উৎসব বিবেচ্য, যাতে অংশ নেয় হাজার হাজার মানুষ। পৌষ মাসটি একমাত্র গ্রীষ্মকালীন ঋতুটি মানে শীতকাল এর প্রভৃতির কাল। জানাই আরো কিছু অজানা বিষয়।




পরিবেশ পরিস্কার ও নানা উৎসবের অভিজ্ঞতা

বাংলাদেশে পৌষ মাস নিয়ে নানা উৎসব আয়োজিত হয়। তখন পৌষ ব্যপিত হলো সমূহকে প্রায় সমুদ্রের সাথে তাল দেয়া আঙিনা উলমের দাগ বদলে দেয় সেই ভারত ও শ্রীলংকা বিশেষ অঞ্চল পৌষ মাস নিয়ে অনেক উৎসব করা হয়।



পৌষ মাসের উক্তি এবং স্ট্যাটাস

পৌষ মাস আসছে এবারে নিয়ে নিয়ে। আপনারা যারা আপনারা এই ব্যপ্তিগ্রস্ত মাসকে স্বাগতম জানানোর জন্য চিন্তিত এবং খুশি। এর জন্য আপনি পৌষ মাসের জন্য উক্তি এবং স্ট্যাটাস ব্যবহার করতে পারেন। নিচে কিছু পৌষ মাস নিয়ে উৎসাহবতী উক্তি এবং স্ট্যাটাস দেয়া হলোঃ


পৌষ মাস আসছে, অন্ধকার দূর করে নেই"।

পৌষ মাস আসা, এটি আপনার জীবন এবং মনের আলো আনে। এই মাসে আসা একবার লেখে তুলেছে আন্দিন জীবনের কিছু মুহূর্ত। এই উক্তি আপনার একটি সত্য হ্রদয় থেকে নিয়েছে যা পৌষ মাসের বিশেষ অনুভূতি প্রবলভাবে প্রকাশ করে।



পৌষ মাস এসে গেল আনন্দের স্নেহ নিয়ে"।

পৌষ মাস নিয়ে এই উক্তিটি আপনার প্রবল উল্লাসের মতো। যেকোনো পর্বের বাংলা সংস্কৃতি এবং সাহিত্য এই মাস স্বীকৃতি দিতে পবিত্র। পৌষ মাস একটি শীতকালকে প্রতিষ্ঠিত হিসেবে মনে রেখে থাকে।



আমরাও যেমন, পৌষ মাস সেই ওয়ান্ডারফুল"।

এই উক্তিটি পৌষ মাস এবং এর একটি সুস্থিতি মতো। এটি শুধুমাত্র একটি চারিত্রিক আপনার পরিবেশের কথা বলে এবং পৌষ মাসের উপহার প্রদর্শন করে।




পৌষ মাসের কবিতা ও চিন্তা

পৌষ মাসটি বাংলা সাহিত্যে অপরিহার্য। এই মাসে আমরা জীবনের নিজের মন ও পরিবেশ পরিস্কার করার চেষ্টা করি, প্রকৃতির মাঝে আমাদের হৃদয়ের শক্তি ও রক্তের প্রবাহ বাড়ানোর জন্য। এক হাতে হাত দিয়ে গভীরভাবে জুড়ে যাই। এই পৌষ মাসে চাঁদে ফুটলে এমন কবিতাগুলো অনেকটা বাংলাদেশের কথা বলে। আমরা একটি মধুর পুড়ির সৃষ্টিকর্তা হিসেবে আনন্দিত হই।


পোষ মাসের কবিতা

"শীতের পর পূর্বাহ্ণে আমার কেউ নিয়ে এল"

বেলা চান্দে কিন্তু হৃদয়-ঘুম ফেলবেনা।

নিস্তরঙ্গ দেখা জগতের শীতে, শিমুল হাওয়ায়

আঁধির বায়না আলোকিতে হয়ে যায়, দরজায়।

"নুপুর হারফ, শীতের মেলা তুমি তোলন"

নানান শীতের সিংহাসনের মধ্যে জ্যোৎস্না-ঝলকা।

হাইরানী চিত্ত বস্ত্র-বহন আর আঁধারময় অংকন।

নানান কমল বাঁশায় পড়ে থাকা শীতল হিমেড় কন্যা।

পৌষ মাসের চিন্তা

পৌষ মাস বাংলাদেশের জীবনে একটি টানের চিন্তা। একটি কৃষ্ণা বাচির জীবনে কিছুটা অনুষ্টানিক। শীতের শৈশব শিশির ব্যবধান। এই চিন্তাতে পৌষ মাস আস্তে আস্তে চলে অন্যটি ফাক এ যায়। এবার আপনি কি কখনো চিন্তা করেছেন বাংলা পৌষ মাস নিয়ে? 

Post a Comment

0 Comments