ক্রিয়া পদ | ক্রিয়াপদের শ্রেণিবিভাগ ও ধারণা - সাহিত্য মহল

ক্রিয়া পদ হলো কোন কাজ সম্পর্কে বা কার্যক্রমে যা কোন ব্যক্তিকে কাজে আলোচিত করার প্রয়োজন হবে। ক্রিয়া পদের শ্রেণিবিভাগ হচ্ছে অর্থনৈতিক, শুদ্ধিমূলক, ব্যবসায়িক, আরওগামী উচ্চ শিক্ষা ও স্বাস্থ্য ব্যবস্থা নির্ধারণ পদ্ধতি। এই শ্রেণিবিভাগের ধারণা হচ্ছে কোন কাজের মধ্যে কি স্বার্থপূর্ণ দায়িত্ব অনুযায়ী কোন ব্যক্তিকে আলোচিত করতে হবে এবং তারা কিভাবে ক্রিয়া সম্পর্কিত কাজ করবেন।



ক্রিয়া পদ

ক্রিয়া পদ হলো এমন শব্দ যা কিছু ক্রিয়ার একটি শ্রেণী নির্ধারণ করে। এর ধারণা হচ্ছে যে কোন ক্রিয়ার সম্পর্কে আলোচনা করা হলে এর শ্রেণিবিভাগ উল্লেখ করা উচিত। ক্রিয়া পদের শ্রেণিবিভাগ হচ্ছে আদিকালীন ক্রিয়া, ক্রিয়াপ্রসূতি, ক্রিয়ার সম্পত্তি, ক্রিয়ার কার্য্য ও ক্রিয়ার ফলাফল। এর জন্য ক্রিয়াপদের সকল শ্রেণিবিভাগ একমতে গঠিত হয় যা ক্রিয়ার নির্ভরযোগ্য কার্যক্ষমতা দিতে সহায়তা করে।


Also Read: বিলাসী গল্পের MCQ | বিলাসী গল্পের বহুনির্বাচনি প্রশ্ন ও উওর



ক্রিয়াপদের শ্রেণিবিভাগ ও ধারণা

ক্রিয়া পদ হলো একটি বিভিন্ন ধরণের কাজকে সম্পাদনের জন্য ব্যবহৃত কোডঃ তারা বিভিন্ন ধরণের কাজকে বিশিষ্টভাবে সম্পাদন করতে এবং সম্পর্কিত বিষয়গুলির সাথে আলাদা করতে সহায়তা করে। ক্রিয়া পদের শ্রেণিবিভাগ হচ্ছে দুটি। প্রথমটি বিশেষ ক্রিয়া পদ যা কাজ করার জন্য একটি স্পষ্ট কোড দিয়ে একটি কাজকে আলাদা করে। দ্বিতীয় শ্রেণি হচ্ছে আলোচ্য ক্রিয়া পদ যা বিভিন্ন ধরণের আলোচনা ও বিভিন্ন প্রকল্পগুলির সম্পত্তি গুলির সাথে আলাদা করে।

Post a Comment

0 Comments