ইউটিউবে কিভাবে থাম্বনেইল তৈরি করবেন - সাহিত্য মহল

আপনার থাম্বনেইল আপনার অনুসন্ধানের জন্য প্রয়োজনীয় প্রেক্ষাপট প্রদান করে এই সত্য যে আপনি প্রথম ভিডিওতে ক্লিক করার সম্ভাবনা অনেক বেশি। যখন কেউ ভিডিও কভার করা বিষয়ের জন্য ইউটিউবে সার্চ করে তখন সার্চ রেজাল্ট গুলি একটি সাধারণ ফ্রিজ ফ্রেম এর তুলনায় অসাধারণ থাম্বনেইল সহ ভিডিওগুলি বের করার সম্ভাবনা অনেক বেশি যতই সেগুলি তৈরি এবং সম্পাদনা করা হোক না কেন। 


ইউটিউব থাম্বনেইল কি

আপনি কারও কাছ থেকে আবেগ বের করার চেষ্টা করছেন যাতে তারা আপনার ভিডিও দেখতে চায়। এর কারণটা সহজ ইউটিউবে প্রতিদিন এক মিলিয়ন ভিডিও আপলোড করা হয়। কারও পক্ষে তাদের সবার মধ্যে বসে বিষয়বস্তুর মান অনুসারে তাদের করা অসম্ভব হবে। একটি ভাল নম্বর কী তা নিয়ে এত চিন্তা করবেন না তবে নিজের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করুন। কী প্রতিধ্বনি হবে তা খুব স্পষ্ট হয়ে উঠবে। এজন্য ইউটিউব আপনার বিষয়বস্তুর প্রাসঙ্গিকতা নির্ধারণ করতে ভিউ এবং ট্যাগ ব্যবহার করে। যদি আপনার ভিডিও শত শত মানুষের সার্চ ফলাফলে পপ আপ হয় কিন্তু তারা অন্য কারো ভিডিওতে ক্লিক করার পরিবর্তে বেছে নেয় ইউটিউব আপনার ভিডিওকে কম প্রাসঙ্গিক মনে করবে।


ইউটিউবে কিভাবে থাম্বনেইল তৈরি করবেন

দ্বিতীয়টি হল সেই ব্যক্তির একটি ফ্রিজ-ফ্রেম যা তাদের টিপস শেয়ার করছে এবং তৃতীয়টি হল ভিডিওতে টিপস প্রয়োগ করার পর সমাপ্ত পণ্যের একটি উদাহরণ। বলুন আপনি এমন একটি ভিডিও খুঁজছেন যা দরকারী ফটোগ্রাফির টিপস শেয়ার করে। নিচের ছবি থেকে কোন ভিডিওতে আপনি সম্ভবত ক্লিক করবেন একটি থাম্বনেইল মূলত আপনার ভিডিওর জন্য আপনার বিলবোর্ড ইউটিউবার ব্র্যাড রদ্রিগেজ বলেছেন। লোকেরা এই সমস্ত সময় তাদের ঘন্টা এবং ঘন্টাগুলো রাখে। এবং তারপর তারা থাম্বনেইলে ১০ মিনিট ব্যয় করবে। তাদের সত্যিই থাম্বনেইলে ঘন্টা কাটাতে হবে। কারণ আপনি ক্লিক না পাওয়া পর্যন্ত আপনি দর্শক পাবেন না। তাই থাম্বনেল এবং শিরোনাম সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। ইউটিউব থাম্বনেইল হল স্ট্যাটিক প্রিভিউ ইমেজ যা আপনি আপনার হোম পেজ বা সার্চ ফলাফলে স্ক্রোল করার সময় ভিডিওর জন্য দেখতে পান। যখন আপনি একটি ইউটিউব ভিডিও তৈরি করেন তখন আপনার কাছে একটি থাম্বনেইল চয়ন করার বিকল্প থাকবে যা প্ল্যাটফর্মটি স্বয়ংক্রিয়ভাবে আপনার ফুটেজ থেকে তৈরি করে অথবা আপনার নিজস্ব কাস্টম থাম্বনেইল ডিজাইন আপলোড করে। আপনি যদি আপনার ইমেজ বড় করে বা জুম ইন করে কাজ করেন তাহলে আপনি নকশায় খুব বেশি যোগ করার জন্য প্রলুব্ধ হতে পারেন। রদ্রিগেজ বলেন।  




তারপর আপনার নিজের ডিজাইন চেষ্টা করুন এবং দেখুন কিভাবে এটি আপনার ভিডিওর পারফরম্যান্সকে প্রভাবিত করে। অনেক অভিজ্ঞ ইউটিউবার কাস্টম থাম্বনেইল বেছে নেয়। একবার প্রকল্পটি শেষ হয়ে গেলে আপনি আর ফিরে যেতে পারবেন না। এটি তাদের চিত্রের মাধ্যমে তারা কী প্রকাশ করে তার উপর আরও নিয়ন্ত্রণ দেয়। আপনার ভিডিও পোস্ট করার পরেও আপনি তার থাম্বনেইল পরিবর্তন করতে পারেন। যদি কোনো ভিডিও ভালোভাবে কাজ না করে তাহলে থাম্বনেইল পরিবর্তন করে দেখুন যে এটি ক্লিক রেটে সাহায্য করে কিনা। তারপর পারফরম্যান্সের উপর নজর রাখুন। আপনি যতবার চান থাম্বনেইল পরিবর্তন করতে পারেন।ভিডিও তৈরির প্রক্রিয়ার প্রথম দিকে আপনার থাম্বনেইলে চিন্তা করুন। একটি ছবি একটি ভিডিও স্ক্রিনশটের চেয়ে ভাল দেখতে পারে কিন্তু এটি কিছু প্রস্তুতির কাজ করে। এটি আপনাকে আপনার ডিজাইনগুলো স্কেলে কীভাবে দেখবে সে সম্পর্কে আরও ভাল ধারণা দেবে।



ইউটিউব থাম্বনেইল তৈরি

উদাহরণ স্বরূপ যদি আপনি একটি রূপান্তরকারী ভিডিও করার পরিকল্পনা করেন এবং আপনার থাম্বনেইলে ফটো আগে এবং পরে ব্যবহার করতে চান তাহলে প্রক্রিয়াটির আগে এবং সময়কালে সেগুলো ক্যাপচার করতে ভুলবেন না। আপনার আপলোড করা যেকোনো ছবি স্বয়ংক্রিয়ভাবে ১২৮০ ৭২০ পিক্সেল আকারে পরিণত হবে, তাই সম্পাদনা করার আগে আপনার ছবিটি এই মাত্রার আকারে পরিবর্তন করা ভাল। গড় দর্শক বিভিন্ন ভিডিওর শিরোনাম তুলনা করতে পাঁচ মিনিট ব্যয় করবে না। সম্ভাবনা আছে তারা এমনকি তাদের দিকে মনোযোগ দেবে না। এটা অনেক বেশি সম্ভাব্য যে তারা তাদের সিদ্ধান্তের ভিত্তি করবে যার উপর থাম্বনেইল তাদের অনুসন্ধানের জন্য সবচেয়ে প্রাসঙ্গিক বলে মনে হয়। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল ক্লিক থ্রু রেট কারণ এটি আপনাকে বলবে আপনার থাম্বনেইল আছে কিনা।


Also Read: WhatsApp কে আবিষ্কার করেন - হোয়াটসঅ্যাপ এর ইতিহাস - সাহিত্য মহল


এই ফটোশপের টিউটোরিয়াল একটি ইউটিউব থাম্বনেইল তৈরি করতে ডিজিটাল ডিজাইন টুল ব্যবহার করুন। প্রথম থাম্বনেইল অবিলম্বে আপনার দৃষ্টি আকর্ষণ করবে এবং ভিডিও থেকে আপনি ঠিক কী আশা করতে পারেন তা বলবে আপনার ফটোগ্রাফির দক্ষতা উন্নত করতে সহায়তা করার জন্য সাতটি টিপস। মূলত আপনি আবেগ চালাতে চান। আপনি চান কেউ আগ্রহী হোক। আপনি তাদের চমকে দিতে চান। আপনি এমনকি তাদের রাগ করতে চান তিনি বলেছেন। থাম্বনেইল ইউটিউব অন্বেষণ করার সময় কাউকে জয় করার একটি বড় সুযোগ তাই এটি গণনা করা গুরুত্বপূর্ণ। আপনি যদি শিরোনামগুলি দেখেন তবে এটি স্পষ্ট যে তিনটি ভিডিও একই বিষয়কে কভার করে। আপনি যদি ফটোগ্রাফির টিপস খুঁজছেন কিন্তু তাড়াহুড়ো করে শুধুমাত্র এই থাম্বনেইল গুলো দেখুন তাহলে আপনি কেবল থাম্বনেইলগুলির উপর ভিত্তি করে শেষ দুটি ভিডিও সম্পর্কে কী জানেন তা জানতে পারবেন না।

Post a Comment

0 Comments